আরডুইনো ন্যানো ডেভেলপমেন্ট কিট

মাইক্রোকন্ট্রোলার শেখার জন্য আরডুইনোই সম্ববত সবচেয়ে সহজ এবং জনপ্রিয় প্লাটফর্ম। আরডুইনোর অনেক গুলো ভার্সন রয়েছে। তার মধ্যে উনো সবচেয়ে জনপ্রিয়। জনপ্রিয়তার দিক দিয়ে উনোর পরেই ন্যানোর স্থান। তবে মজার ব্যাপার হল দুইটির মধ্যে একই মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়েছে।তাই একি প্রোগ্রাম দুইটার মধ্যেই কাজ করে। যারা তাদের প্রোজেক্ট একটু ছোট রাখতে চান তারা সাধারনত ন্যানো ব্যাবহার করে থাকেন।

আমি আজকে আপনাদেরকে একটা ডেভেলপমেন্ট কিটের সাথে পরিচয় করিয়ে দিতে চাই যেটা আপনার আরডুইনো শেখা অনেক সহজ করে দিতে পারে। চলুন দেখি কীভাবে। কেউ যখন নতুন মাইক্রোকন্ট্রোলার শিখতে চায় তাকে সাধারনত নিচের বিষয়গুলি শিখতে হয়।

১। ডিজিটাল আউটপুটঃ কীভাবে মাইক্রোকন্ট্রোলার দিয়ে বিভিন্ন ডিভাইস কে অন/অফ করা যায়। যেমন কীভাবে মাইক্রোকন্ট্রোলার পিন দিয়ে এক বা একাধিক লেড লাইট বিভিন্ন রকমে অন/অফ করা যায় অথবা স্পিকারে বিভিন্ন রকম শব্দ তৈরি করা যায়।

২। ডিজিটাল ইনপুটঃ মাইক্রোকন্ট্রোলার পিন দিয়ে বাটন সুইচ অথবা ডিজিটাল সেন্সর রিড করা।

৩।এনালগ আউটপুটঃ যেমন লেড লাইট এর আলো কমানো বা বাড়ানো।

৪। এনালগ ইনপুটঃ বিভিন্ন ধরনের এনালগ সেন্সর রিড করা যেমন তাপমাত্রা, আলোর পরিমাপ, শব্দের মাত্রা পরিমাপ, গ্যাসের উপস্তিতি জানা ইত্যাদি।

৫। সেভেন সেগমেন্ট ডিসপ্লের সাথে মাইক্রোকন্ট্রোলারের ইন্টারফেসিং

৬। ডটম্যাট্রিক্স ডিসপ্লের সাথে মাইক্রোকন্ট্রোলারের ইন্টারফেসিং

৭। এলসিডি এর সাথে মাইক্রোকন্ট্রোলারের ইন্টারফেসিং

৮। মাইক্রোকন্ট্রোলার দিয়ে ডিজিটাল ঘড়ি বানানো

৯। মাইক্রোকন্ট্রোলার দিয়ে থারমমিটার বানানো

১০। মাইক্রোকন্ট্রোলার দিয়ে অন্য আইসি বা কম্পিউটার এর সাথে ডাটা আদান প্রদান।

উপরের প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা সংযোগ তৈরি করতে হয় আর সেজন্য দরকার হয় ব্রেডবোর্ড এবং জাম্পার তারের। উপরের কিছু সংযোগ সহজ আর কিছু সংযোগ বেশ জটিল। আবার অনেক সময় ব্রেডবোর্ড সংযোগ ঠিক ভাবে কাজ নাও করতে পারে আর সেটা হতে পারে তারের সমস্যা অথবা দুর্বল সংযোগ এর কারনে। নতুনদের জন্য এধরনের সমস্যা খুঁজে বের করে সমাধান করা বেশ কঠিন এবং সময় সাপেক্ষ ব্যাপার। অনেকেই মাঝ পথে ধৈর্য হারিয়ে ফেলেন। উপরের সব সমস্যার সমাধান দিতে পারে এই আরডুইনো ডেভেলপমেন্ট কিট। এটির সাহায্যে খুব সহজ কিছু সংযোগ দিয়ে আনেক বড় বড় প্রোজেক্ট তৈরি করা যায়। আলাদা কোনোকিছু কিনার কোন ঝামেলা নাই।

নিছের লিংক গুলো ব্যাবহার করে নমুনা প্রোজেক্ট গুলো অনুশীলন করা যেতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

*